কাশ্মীরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৫

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেটের সময় : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৭৫

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে (আজাদ কাশ্মীর) ভূমিকম্পে এখন পর্যন্ত ২৫ জন নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে আরও অন্তত ৪০০ জন। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

পাকিস্তানি গণমাধ্যম ডন এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৪টার দিকে এই ভূ-কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৮। ভূমিকম্পে আহত অনেকের অবস্থা গুরুতর হওয়ায় নিহতের সংখ্যা বাড়তে পারে।

ভূমিকম্পে শত শত ঘরবাড়ি এবং যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ভেঙে পড়েছে বিভিন্ন সড়ক এবং গুরুত্বপূর্ণ স্থাপনাও। গ্রামাঞ্চলে মোবাইল ফোন এবং বিদ্যুৎ সরবরাহ বন্ধ আছে। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর (আইএসপিআর) জানায়, ক্ষতিগ্রস্ত অঞ্চলে সেনাবাহিনী পৌঁছেছে এবং তারা উদ্ধার অভিযান শুরু করেছে।

এর আগে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগর থেকে ১৪০ কিলোমিটার দূরে এবং ১০ কিলোমিটার গভীরে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্পের কেন্দ্রস্থলটি পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মিরপুর শহরের কাছে।

এই ভূমিকম্পে পুরো আজাদ কাশ্মীরের পাশাপাশি ইসলামাবাদ, লাহোর এবং খাইবার পাখতুন অঞ্চল কেঁপে উঠে। এছাড়া ভারতের দিল্লি, চন্ডিগড়, জম্মু-কাশ্মীর এবং হিমাচল প্রদেশের কিছু অংশেও কম্পন অনুভূত হয়।

ভূ-কম্পনের কারণে সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এছাড়া ভূমিকম্পের পরপরই সামাজিক যোগাযোগ মাধ্যম ছেয়ে যায় এ সম্পর্কিত বিভিন্ন পোস্টে। আজাদ কাশ্মীরের মিরপুর শহরের এক ব্যক্তির টুইটার পোস্ট থেকে দেখা যায়, সেখানকার রাস্তায় বিশাল আকারের ফাটল দেখা দিয়েছে। কোথাও কোথাও রাস্তা দেবে গেছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT