শিরোনাম :
দেশকে ‘নব্য রাজাকার’মুক্ত করার হুঁশিয়ারি আ.লীগ নেতাদের বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা ছাত্রলীগ নেতাকর্মীদের আর কখনো পাঠদান করব না: সহকারী অধ্যাপক উম্মে ফারহানা আলিপুরে পুনর্বাসন নিশ্চিত করতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ দেবহাটার সরকারি কেবিএ কলেজ ও সোনালী ব্যাংক পিএলসি’র চুক্তি স্বাক্ষর রড-কুড়াল নিয়ে ঢামেকে ঢুকে আহত আন্দোলনকারীদের ওপর হামলা দেবহাটায় জন্ম ও মৃত্যু নিবন্ধনের লক্ষ্যমাত্রা পূরণ বিষয়ক সভা ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত সড়ক পুনঃনির্মাণের দাবিতে মানববন্ধন কোটাবিরোধীদের হটাতে পুলিশের অ্যাকশন শুরু, টিয়ারগ্যাস নিক্ষেপ আন্দোলনকারীদের হটিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দখলে

ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসে স্থায়ী সমাধানে কর্মপরিকল্পনা শীর্ষক সেমিনার

আসাদুজ্জামান
  • আপডেটের সময় : বুধবার, ২১ আগস্ট, ২০১৯
  • ১৫৮

সাতক্ষীরায় ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার প্রজনন ক্ষেত্র ধ্বংসে স্থায়ী সমাধানে কর্মপরিকল্পনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে বুধবার (২১ আগস্ট) দুপুরে শহরের অদূরে তুফান কনভেনশন সেন্টারে জনপ্রতিনিধিদের নিয়ে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামালের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন, খুলনা বিভাগীয় কমিশনার মোঃ লোকমান হোসেন মিয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্ত রাখেন পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, জেলা পরিষদ চেয়াম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, সিভিল সার্জন ডাঃ আবু শাহিন প্রমুখ। সেমিনারে মূখ্য আলোচক হিসেবে ডেঙ্গু প্রতিরোধে কি কি করনীয় সে বিষয়ে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য রাখেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রানী বিদ্যা বিভাগের প্রফেসর ডঃ কবিরুল বাশার।

বক্তারা এ সময় ডেঙ্গু প্রতিরোধে মশার কামড় থেকে দূরে থাকার পরামর্শ দিয়ে বলেন, মশা যাতে জন্মাতে না পারে সেজন্য বাড়ির আশ পাশ পরিষ্কার করতে হবে এবং পরিত্যক্ত জিনিস পত্র বোতল, নারকেলে খোসা, টায়ারসহ অন্যান্য জিনিস পত্র পরিষ্কার রাখতে হবে এবং ঘুমানোর আগে অবশ্যই মশারি ব্যবহার করতে হবে। ডেঙ্গু জ্বরে আক্রান্তদের এ সময় পানি ও পানি জাতীয় খাদ্য বেশী খাবার পরামর্শ দেন।
বক্তারা আরো বলেন, এডিস মশা নিধন, ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছনতা সম্পর্কিত সচেতনতা নিজ দায়িত্ববোধ থেকে গড়ে তুলতে হবে এবং অন্যদেরকেও সচেতন করতে হবে।

উক্ত সেমিনার থেকে জানানো হয়, গত ১৮ জুলাই সাতক্ষীরায় প্রথম ডেঙ্গু রোগী ধরা পড়ে। জেলায় আজ পর্যন্ত মোট ২৭৬ জন ডেঙ্গু রোগীর সন্ধান মিলেছে। এর মধ্যে বিভিন্ন হাসপাতালে এখনও পর্যন্ত ভর্তি রয়েছে ৫৮ জন। চিকিৎসা নিয়ে বাড়ি ফিরে গেছেন আরো ১৯০ জন এবং অন্যত্র রেফার করা হয়েছে আরো ২৮ জনকে। আক্রান্তদের সাতক্ষীরা সদর হাসপাতাল ও মেডিকেল কলেজ হাসপাতালসহ জেলার বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT