শিরোনাম :
স্বর্ণ ছিনতাইয়ের নেতৃত্বে র‍্যাব কর্মকর্তা, গোয়ালঘরের মাটি খুঁড়ে ৪৮ ভরি উদ্ধার কওমি মাদ্রাসায় ছাত্রলীগকে সক্রিয় হওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর সাতক্ষীরায় ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব ও সংকট সমাধানের উপায়’ শীর্ষক নাগরিক সংলাপ দেবহাটায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল দেবহাটায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন বিতরণ ইসরায়েলের সামরিক স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলা বিচারের আগেই কেন লোহার খাঁচায় দাঁড়াতে হবে: ড. ইউনূস দেবহাটায় দুর্নীতি প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক র‌্যালি দেবহাটায় প্রধান শিক্ষকদের লিডারশীপ প্রশিক্ষণ ১৫২ কোটি টাকা সুদ মওকুফ: সাবেক ভ্যাট কমিশনারের বিরুদ্ধে মামলা

পদ্মা সেতু চালুর দিন থেকে সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে : রেলমন্ত্রী

ডেস্ক রিপোর্ট
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
  • ১১৬
পদ্মা সেতুর সর্বশেষ স্প্যান
ফাইল ছবি।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, পদ্মা সেতু চালুর দিন থেকে সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে। মঙ্গলবার রেলভবনে ভারত এবং চীন সফরের অভিজ্ঞতা তুলে ধরা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

২০২১ সালে পদ্মা সেতু উদ্বোধনের সময়ই পদ্মা রেল সংযোগ চালুর ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেললাইনের কাজ ২০২৪ সালে শেষ হওয়ার কথা। তবে পদ্মা সেতু চালুর দিন থেকে সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত ট্রেন চলবে।

বন্ধুত্বের নিদর্শন ভারত হিসাবে বিনা ভাড়ায় বাংলাদেশকে ২০ টি লোকোমোটিভ সরবরাহ করবে জানিয়ে নুরুল ইসলাম সুজন বলেন, ‘ভারত বাংলাদেশের সাথে বন্ধুত্বের নিদর্শন হিসাবে বিনা ভাড়ায় ১০ টি বিজি (ব্রড গেজ) লোকোমোটিভ এবং ১০টি এমজি (মিটার গেজ) লোকোমোটিভ বাংলাদেশকে সরবরাহ করবে।’

রেলমন্ত্রী বলেন, ভারত, চীন তথ্য প্রযুক্তি কাজে লাগিয়ে রেল খাতে অনেক এগিয়ে গেছে। ভারত, চীনের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমাদের দেশের রেল ব্যবস্থাপনায় পরিবর্তন আনাই আমাদের এ সফরের মূল লক্ষ্য।’
ভারত সফরে উভয় দেশের মধ্যে সিদ্ধান্তে বিষয়ে নুরুল ইসলাম সুজন বলেন, মৈত্রী এক্সপ্রেস ট্রেনের রানিং টাইম কমিয়ে সপ্তাহে ৪ দিনের পরিবর্তে ৬দিন হবে। বন্ধন এক্সপ্রেস এক দিনের পরিবর্তে ২দিন চালানোর ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া বাংলাদেশ রেলওয়ের ওয়ার্কসপ সমূহের (সৈয়দপুর ও পাহাড়তলী কারখানা) আধুনিকীকরণ, বাংলাদেশ রেলওয়েতে কর্মরত কর্মকর্তা-কর্মচারিদেরকে ভারতীয় রেলওয়েতে প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা সহ বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে অস্থায়ী কনটেইনার হ্যান্ডেলিং ইয়ার্ড স্থাপনের বিষয়ে ভারত আগ্রহ প্রকাশ করেছে বলে জানান মন্ত্রী।

রেলপথ মন্ত্রী চীন সফরের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, হাইস্পীড ট্রেন নির্মানের পরামর্শক প্রতিষ্ঠান সিআরডিসি কর্তৃক বাংলাদেশে চলমান ‘ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা/লাকসাম দ্রুত গতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন’ নিয়ে কথা হয়েছে।

যমুনা নদীর উপর বঙ্গবন্ধু রেলসেতুর কাজ আগামী জানুয়ারী মাসে শুরু হবে জানিয়ে তিনি বলেন, ছাদে ভ্রমণ পুরোপুরি বন্ধ করা হবে। এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. শামসুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT