শিরোনাম :

মেহেদি পাতার যত স্বাস্থ্যগুণ

স্বাস্থ্য ডেস্ক
  • আপডেটের সময় : রবিবার, ১৩ অক্টোবর, ২০১৯
  • ১৩৩১

মেহেদি তো চেনেন নিশ্চয়ই। ঈদ কিংবা উৎসবে হাত রাঙানোর জন্য এটি ব্যবহার করা হয়। মেহেদির পাতা যে কেবল হাত রাঙাতে ব্যবহার করা হয় তা নয়, এর রয়েছে অনেক ঔষধি গুণাগুণও। মেহেদি পাতাতে রয়েছে ফাঙ্গাল, এন্টি মাইক্রোবিয়াল, এন্টিব্যাকটেরিয়াল, এন্টিইনফ্লেমেটরি, কুলিং, হিলিং ও সিডেটিভসহ আরও অনেক গুণ যা দেহ ও মনের বিভিন্ন রোগ প্রশমন করে।

সম্প্রতি এক পরীক্ষায় দেখা গেছে, কেবল রং নয়, হাত ও নখের স্বাস্থ্যের জন্যও এটি বেশ উপকারী। মেহেদি ব্যবহারে হাত ও নখের স্বাস্থ্যের উপকার হয়। এটি ব্যবহারে হাতের ত্বক হয় মসৃণ। যারা নখকুনি সমস্যায় ভুগছেন তারা নখে মেহেদি পাতা বাটা লাগাতে পারেন। এই পাতা বেটে ঘন পেস্ট করে দিন দুবার লাগালে উপকার মিলবে।

চুল পড়া কিংবা অকালে চুল পেকে যাওয়া সমস্যা দূর করতে এর জুড়ি নেই। মেহেদি পাতার সঙ্গে হরিতকী মিশিয়ে সামান্য বেঁটে প্রথমে পানিতে সিদ্ধ করে, সেই পানি ঠান্ডা করে সপ্তাহে দুই দিন মাথায় লাগালে চুল পড়া কমে।

মেহেদি পাতার রসের সঙ্গে সরিষার তেল মিশিয়ে ঘাড়ে ম্যাসেজ করলে ঘাড় ব্যথা কমে যায়। এটি মাথার খুশকি দূর করতেও দারুণ কাজ করে। যারা পা জ্বালা সমস্যায় ভুগছেন তারা টাটকা মেহেদির রস ব্যবহার করতে পারেন।

মেহেদির রস দিয়ে একধরনের তেল তৈরি করা যায়। এই তেল ব্যবহারে মুখ ও চামড়ার ত্বক হয়ে ওঠে টানটান। এটি রক্ত পরিষ্কারক। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এটি।

গলা ব্যথা থাকলে মেহেদির রস দিয়ে গড়গড়া করতে পারেন। এছাড়াও আমাশয় ও উদরাময় নিরাময়ে কাজ করে এটি।

মেহেদির এই উপকারিতাগুলো কি আগে জানা ছিল আপনার?

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT