শিরোনাম :
স্বর্ণ ছিনতাইয়ের নেতৃত্বে র‍্যাব কর্মকর্তা, গোয়ালঘরের মাটি খুঁড়ে ৪৮ ভরি উদ্ধার কওমি মাদ্রাসায় ছাত্রলীগকে সক্রিয় হওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর সাতক্ষীরায় ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব ও সংকট সমাধানের উপায়’ শীর্ষক নাগরিক সংলাপ দেবহাটায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল দেবহাটায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থদের মাঝে ঢেউটিন বিতরণ ইসরায়েলের সামরিক স্থাপনা লক্ষ্য করে দফায় দফায় রকেট হামলা বিচারের আগেই কেন লোহার খাঁচায় দাঁড়াতে হবে: ড. ইউনূস দেবহাটায় দুর্নীতি প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক র‌্যালি দেবহাটায় প্রধান শিক্ষকদের লিডারশীপ প্রশিক্ষণ ১৫২ কোটি টাকা সুদ মওকুফ: সাবেক ভ্যাট কমিশনারের বিরুদ্ধে মামলা

সাতক্ষীরা শিশু হাসপাতালের নাম শিশুবন্ধু ডা. এম.আর খানের নামে করার নির্দেশ দিলেন এমপি রবি

মাহফিজুল ইসলাম আক্কাজ
  • আপডেটের সময় : বুধবার, ৯ অক্টোবর, ২০১৯
  • ১৬০

বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি বলেছেন, ‘দেশের প্রথম শিশু চিকিৎসক ও অধ্যাপক এবং শিশু চিকিৎসক তৈরিতে এম আর খান অবিস্মরণীয় অবদান রেখে গেছেন। আজীবন সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে যেভাবে শিশুদের সেবা দিয়েছেন, যা বর্তমানে শিশু চিকিৎসকদের জন্য উদাহরণ হয়ে থাকবে। শিশুস্বাস্থ্যের কল্যাণব্রতী ‘মা ও শিশু’ স্বাস্থ্যের কল্যাণে তিনি নিরলস প্রচেষ্টা চালিয়ে গেছেন আমৃত্যু। বাংলাদেশে শিশুরোগ চিকিৎসার পথিকৃত জাতীয় অধ্যাপক শিশুবন্ধু ডা. এম আর খান। অধ্যাপক এম আর খান ছিলেন একজন সফল মানুষ, নেতৃত্বদানকারী গুণী চিকিৎসক।

‘এমন গুণী চিকিৎসকের মৃত্যু নেই। কর্মজীবনে কর্মক্ষেত্রে চিকিৎসাসেবার পাশাপাশি তিনি নিজ নিজ এলাকার মানুষের জন্য কাজ করতে সবাইকে উদ্বুদ্ধ করতেন। যাঁর চিকিৎসার গুণে প্রাণ ফিরে পেয়েছে হাজার হাজার শিশু। বিভিন্ন শিশু বিষয়ক সংগঠন, সংস্থা ও হাসপাতালের সঙ্গে জড়িত থাকার পাশাপাশি তিনি নিজ উদ্যোগে এ দেশের শিশুদের কল্যাণে একটি ট্রাস্ট গঠন করে দেশবাসীর দৃষ্টি কেড়েছেন। শিশুদের সুস্থ মানসিক বিকাশ সাধনে সহায়ক অবদান রাখাই নিরহঙ্কারী, সদালাপী এই প্রবীণ চিকিৎসকের আজীবনের প্রধান লক্ষ্য ছিল। এছাড়া নিজের এলাকার দরিদ্র ও অসহায় মানুষের আর্থসামাজিক উন্নয়নের জন্য নীরবে কাজ করেছেন এই শিশুবান্ধব এক মহান চিকিৎসক। তিনি সাতক্ষীরাতে করেছেন শিশু হাসপাতাল, শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন ও আনোয়ারা ভোকেশনাল ইন্সটিটিউট প্রতিষ্ঠিত করে গেছেন।

তিনি সাতক্ষীরার মানুষদের খুবই ভালবাসতেন। তিনি আরো বলেন, ‘দেশের শিশু চিকিৎসাক্ষেত্রের প্রবাদ পুরুষ, শিশুবন্ধু, সমাজহিতৈষী, শিক্ষাবিদ, চিকিৎসাক্ষেত্রে দক্ষ প্রশাসক, চিকিৎসা-শিল্প উদ্যোক্তা, সদালাপী, সদা সংস্কারমনস্ক এবং সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক ডা. এম.আর খানের হাতে গড়া সংগঠন সাতক্ষীরা শিশু হাসপাতালটি ডা. এম.আর খান শিশু হাসপাতাল নামকরণ করে বেহালদশা দূর করে শিশু চিকিৎসার মান্নোয়নে নির্বাচনের মাধ্যমে পরিচালনা কমিটি করার নির্দেশ দেন। দীর্ঘদিন নির্বাচিত পরিচালনা কমিটি না থাকায় স্বাস্থ্যসেবা ভেঙ্গে পড়েছে শিশু হাসপাতালটির। শিশুরোগ চিকিৎসার পথিকৃত শিশুবন্ধু ডা. এম.আর খানের নামে সাতক্ষীরা শিশু হাসপাতালটির নামকরণসহ শিশু স্বাস্থ্যসেবার মান্নোয়ন করতে হবে।’

তিনি বুধবার দুপুরে শহরের মুনজিতপুরস্থ মীর মহলে সাতক্ষীরা শিশু হাসপাতালের বিভিন্ন সময়ে দায়িত্বে থাকা ব্যক্তিদের সাথে হাসপাতালের সমস্যা বিষয়ে মতবিনিময়কালে এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন এম জামান খান, একরামুল কবির খান, মেহেদী হাসান, হাফিজুর রহমান খান বিটু ও ময়নুল আরেফিন প্রমুখ। এসময় এমপি রবি তাৎক্ষণিক নির্বাচন পরিচালনা কমিটির দায়িত্বে থাকা স্থানীয় সরকার বিভাগ সাতক্ষীরা’র উপপরিচালক হোসেন শওকতকে দ্রুত সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে শিশু হাসপাতালের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে সকল সমস্যা সমাধানের নির্দেশ দেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT