শিরোনাম :
আশাশুনিতে বাসের চাপায় দিনমজুরের মৃত্যু সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষার্থীদের সড়ক অবরোধ তালায় জাতীয় শ্রমিক লীগের সেলিমকে সভাপতি পদে পুনর্বহাল পলাশপোল বৌবাজার এলাকায় রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন সংখ্যালঘুদের নির্যাতনের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন এ্যাড. আব্দুর রহমান কলেজের সভাপতি-অধ্যক্ষের বিরুদ্ধে সাড়ে ৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগ! মেহেদীবাগে রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন  রেড ক্রিসেন্ট সোসাইটি সাতক্ষীরা ইউনিটের উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ দেবহাটায় নবাগত এসিল্যান্ডের যোগদান পাটকেলঘাটার কপোতাক্ষ নদের পাড় থেকে অজ্ঞাত যুবকের অর্ধগলিত মরদেহ উদ্ধার

১০ পয়সার দাম ১১ কোটির বেশি!

বিশ্ব-বিচিত্রা ডেস্ক
  • আপডেটের সময় : বুধবার, ২১ আগস্ট, ২০১৯
  • ২৯১

মাত্র ১০ সেন্টের একটি মুদ্রা বিক্রি হয়েছে ১৩ লাখ ২০ হাজার মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রাতে যার মূল্য ১১ কোটি ১৫ লাখ টাকারও বেশি। এমনই ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে। গত বৃহস্পতিবার নিলামে ওঠে এটি। ইউটাহ অঙ্গরাজ্যের ডেল লয় হ্যানসেন নামের এক ব্যক্তি কিনে নিয়েছেন এই মুদ্রাটি।

স্টেক বাওয়ারস গ্যালারিস নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান এই মুদ্রাটি নিলামে তোলে। প্রতিষ্ঠানটি জানায়, মুদ্রাটির এত দাম ওঠার কারণ হলো এটি অনেক পুরনো একটি মুদ্রা। ১৮৯৪ সালের ৯ জুন সান ফ্রান্সিসকোর টাঁকশালে এটি মুদ্রিত হয়েছিল। সারা পৃথিবীতে ১২৫ বছরের পুরোনো এই মুদ্রার মাত্র ৯টি পাওয়া যায়। এটি ১৮৯৪-এস বারবার ডাইম গ্রুপের একটি মুদ্রা। যা যুক্তরাষ্ট্রে মাত্র ২৪টি তৈরি হয়েছিল।

বিখ্যাত নকশাকার চার্লস ই বারবার ছিলেন এই মুদ্রার নকশাকার। মার্কিন টাঁকশালের অনেক মুদ্রারই তিনি নকশা করেছিলেন। এর আগেও ২০১৬ সালে একটি বারবার ডাইম মুদ্রা নিলামে তোলা হয়েছিল। সেই নিলামে সেটি আরও বেশি দামে বিক্রি হয়। সেই মুদ্রাটির দাম ছিল ২০ লাখ ডলার।

এই মুদ্রাটির ক্রেতা হ্যানসেন একজন পাঁড় মুদ্রা সংগ্রহকারী। রিয়াল সল্ট লেক এমএলএস নামক একটি ফুটবল ক্লাবের মালিক তিনি। এই ব্যবসায়ী এমন সব মুদ্রা নিয়ে একটি সংগ্রহশালা তৈরির পরিকল্পনা করছেন। মার্কিন টাঁকশালে তৈরি সব মুদ্রা থাকবে তার সেই সংগ্রহশালায়। আর এই কাজে তাকে সহায়তা করছেন বিরল মুদ্রাবিশেষজ্ঞ প্রতিষ্ঠান ডেভিড লরেন্স রেয়ার কয়েন্সের প্রেসিডেন্ট জন ব্রাশ। তিনি বলেন, “আমি হ্যানসেনকে শিকাগোর নিলামে এই মুদ্রাটি কিনতে বলেছিলাম। আমি চাই সে তার লক্ষ্যে পৌঁছাক।”

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT