৫ দফা দাবিতে সাতক্ষীরায় সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতবিনিময় সভা

মাহফিজুল ইসলাম আক্কাজ
  • আপডেটের সময় : শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯
  • ১১৫

ইনস্টিটিউট অব ডিপ্লোমা সার্ভে ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি) কেন্দ্রীয় কমিটি ঘোষিত ৫দফা দাবী আদায়ে জেলা ও বিভাগীয় কমিটির কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে সাতক্ষীরায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় সদর ভূমি অফিস প্রাঙ্গণে আইডিএসইবি সাতক্ষীরা জেলা শাখার আয়োজনে আইডিএসইবি জেলা শাখার সভাপতি মো. রেজাউল করিম’র সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক মো. এমদাদুর রহমান তারেক’র সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইডিএসইবি খুলনা বিভাগীয় সভাপতি মো. মোখলেছুর রহমান।

মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আইডিএসইবি কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব মো. ইসমাইল হোসেন, আইডিএসইবি খুলনা বিভাগী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম শিপন, আইডিএসইবি সাতক্ষীরা জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মো. নাসির উদ্দীন প্রমুখ।

সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নসহ পাঁচ দফা দাবী জানিয়ে বক্তারা বলেন, সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন ‘ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)’। আগামী এক মাসের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে সংগঠনের পক্ষ থেকে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে। ১০ম গ্রেডে বেতন ছাড়াও কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসি কর্তৃক সুপারিশ প্রাপ্তদের দ্রæত জিও (সরকারী আদেশ) জারি, সকল দপ্তরে সার্ভেয়ার ও সমমান পদের নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ্যতা ‘ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং টেকনোলজি)’ প্রতিস্থাপন, ওই পদের সকল কার্যক্রম কারিগরি সংশ্লিষ্ট বিধায় সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা এবং সকল দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগ দেওয়ার দাবী জানান।

বক্তারা আরো বলেন, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপ-সহকারী সেটেলমেন্ট অফিসার পদে দীর্ঘ ১৬ বছর যাবৎ কোনো পদোন্নতি বা নিয়োগ না থাকায় এক হাজার ৪০০টি পদের মধ্যে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। এ সকল শূন্য পদ পূরণে মহামান্য আদালতের ৮টি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় হতে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ২০১৬ সালে পিএসসি দ্রæত নিয়োগের সুপারিশ করেছে। এরপর সুপারিশ প্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী গত ২৮ এপ্রিল নথি অনুমোদন করলেও এখনো জিও জারি করা হয়নি। যা অত্যন্ত দুঃখজনক।

সরকারের সকল দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্তে¡ও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। অথচ উক্ত বৈষম্য দূরীকরণে ‘সকল ডিপ্লোমাধারীদেরকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেড’ প্রদানে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে। আগামী এক মাসের মধ্যে ওই অনুশাসন বাস্তবায়নে সরকারের প্রতি আহŸান জানানো হয়।’ এ সময় সংগঠনের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT