৮৪ বছর বয়সে সাইকেল চালিয়ে সাতক্ষীরা থেকে রাজশাহী!

মুশফিকুর রহমান (রিজভি)
  • আপডেটের সময় : সোমবার, ২৬ আগস্ট, ২০১৯
  • ২১৪
৮৪ বছরের বৃদ্ধ জয়নাল আবেদিন

৮৪ বছরের বৃদ্ধ জয়নাল আবেদিন। হালকা পাতলা শরীর। মাথায় কাঁচা পাকা চুল। শ্বেত শুভ্র চোখের ভ্রু। গায়ের চামড়া ঝুলে গেছে। তবু মনের জোরই তার কাছে বড়। এ অবস্থায় বাই-সাইকেল চালিয়ে যাবেন রাজশাহী।

সাথে কয়েকটি রুটি, কিছু চিড়া, গুড় ও পানি। আছে স্যালাইন আর ব্যথার ট্যাবলেট। আরও আছে ছাতা ও একটি টর্চলাইট। পকেটে সামান্য কিছু টাকা। এসব নিয়ে নিজের বাইসাইকেলে জয়নাল আবেদিন সোমবার (২৬ আগস্ট) সকালে উত্তরবঙ্গের উদ্দেশ্যে সাতক্ষীরা ছেড়েছেন। তার বাড়ি সাতক্ষীরা সদর উপজেলার কাওনডাঙ্গা গ্রামে।
বৃদ্ধ জয়নাল ২০০৪ সাল থেকে প্রতিবছরই যান রাজশাহীতে। ২৭৫ কিলোমিটারেরও বেশি দূরে অবস্থিত বিভাগীয় সিটি রাজশাহী তার গন্তব্যস্থল। সেখানে আহলে হাদিসের ইজতেমা অথবা কর্মী সম্মেলনকে লক্ষ্য করেই তার এই সাইেকেলযাত্রা অভিযান।

দীর্ঘ এ পথ বাই-সাইকেলে পাড়ি দিতে কেমন লাগে জানতে চাইলে জয়নাল বলেন, কোনো কষ্ট হয় না। অসুবিধাও হয়না। বৃষ্টি নামলে থেমে থাকি। বৃষ্টি ছাড়লে আবার সাইকেল চড়ি। চলতি পথে রাত্রিকালিন যাত্রা বিরতি হয় কোনো মসজিদে অথবা মাদ্রাসায়।
তিনি বলেন, যতদিন শরীর চাইবে ততদিন এভাবেই রাজশাহী যাতায়াত করতে চাই। মনের জোরই বেশি। আমার লক্ষ্য ও উদ্দেশ্য ভালো, তাই কোনো কষ্ট বোধ নেই। বরং আনন্দ লাভ করি।

কর্মসূচি শেষে আগামি শনিবার জয়নাল বাড়ির উদ্দেশ্যে ফের রওনা হবেন রাজশাহী থেকে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© সর্বস্বত্ব সংরক্ষিত ২০২১
Design and Developed by IT Craft in association with INTENT